আমরা প্রতিদিনের খাবার সিলেকশন দিয়েই অনেকটা সুস্থ থাকতে পারি ,দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ,এমনকি অনেক  রোগ প্রতিরোধ ও করতে পারি । তাই শর্করা খাবারকে ভয় নয়  বরং এই ভয়কে আমরা  জয় করতে পারি  নিজেদের পুস্টি সম্পর্কিত জ্ঞান বৃদ্ধি করে।আমাদের হাতের নাগালেই পাওয়া যায় ,এমন সব খাবারের কোনো না কোনো রোগ প্রতিরোধ ক্ষমতা এবং খাদ্যগুন রয়েছে। শুধু পরিমিত পরিমানে খেতে পারলেই শরীর ,স্বাস্থ্য এবং মনকে ভালো রাখা সম্ভব।

শর্করা খাবারকে ভয় নয়

কিন্তু সুস্থ থাকার নামে ওজন কমানোর অসুস্থ প্রতিযোগিতা কখনোই আমাদের শরীর এবং মনের জন্য সুফল বয়ে আনতে পারবেনা। ওজন কমাতে গিয়ে অনেকেই “Low carb diet” or “No carb diet” গ্রহন করে থাকো । সাময়িক সময়ের জন্য কেঊ কেঊ ওজন কমাতে পারলেও ,আবার কিছুদিন পর খাদ্যতালিকায় একটু পরিবর্তন হলেই আরো বেশি পরিমানে ওজন বৃদ্ধি হতে থাকে। তাই ওজন কমাতে গিয়ে যদি একবছর সময়ও লাগে ,সেই সময়টাই নেয়া উচিত। অল্পসময়ে ওজন কমানোর চেয়ে দীর্ঘমেয়াদী কার্যক্রম গ্রহন করাই শ্রেয় ,এতে করে আমরা আমাদের Immune system ,digestive system and moreover, gut health কে সুস্থ রাখতে পারবো , শরীরের healing power  কে improve করতে পারবো । তাই শর্করা খাবারকে ভয় নয়, বরং এই ভয়কে জয় করতে হবে আর এজন্য অনেক বেশি জানতে হবে ।

শর্করা খাবারকে ভয় নয়

Carb Cycling to lose weight: অনেকেই আছেন যারা “Low carb diet” or “No carb diet” গ্রহন করছেন ,কিন্তু ওজন কমাতে ব্যার্থ হচ্ছেন ,অথবা ওজন কমাতে পারলেও আবার কিছুদিন পর আবার আগের মত ওজন বৃদ্ধি পাচ্ছে।শরীর দুর্বল হয়ে পড়ছে ,ত্বক খারাপ হচ্ছে আর এতে করে নিজেকে deprived  মনে হয় ,মন খারাপ হয়।এর কারন হলো আমাদের প্রতিদিনের  work out এর সাথে carbohydrate intake এর অসামঞ্জস্যতা  

SAY YES TO GOOD CARBS<Say no to bad carb>

তাই প্রতিদিন low carb না খেয়ে better cycle your carb. For example, যেদিন আপনি পরিশ্রম বেশী করবেন,ক্ষিদা বেশি লাগে। ওইদিন একটু বেশি carb খাবেন।পরের দিন যদি work out কম হয় ,বেশি ক্লান্ত না লাগে ,তাহলে low carb ওই দিনের জন্য ঠিক আছে। আবার হয়তো সপ্তাহে একদিন No carb গ্রহন করতে পারেন। ওইদিন শাক-সবজি খাওয়া যেতে পারে,good quality carb ওইদিন কম পরিমানে খাওয়া যেতে পারে। মনে রাখতে হবে, আমাদের শরীরের ফ্যাট বার্ন/ওজন কমানোর জন্যও আমাদের এনার্জি দরকার এবং এই এনার্জি আমাদের carbohydrates থেকে নিতে হবে। প্রোটিন থেকে নেয়া যাবে না কারন আমরা চাই প্রোটিন ভেঙ্গে এমাইনো এসিডে পরিনতে হবে যা lean muscle তৈরী করতে সাহায্য করে ,যা ফ্যাট কমাতে ভূমিকা রাখে ।So ,instead of low carb/no carb diet ,please cycle your carb diet.

SAY NO TO BAD CARBS

<Say no to bad and simple carb>

 There is no shortcut to lose weight and build immunity: দুই প্রকার carbohydrate আছে –Good carbohydrate and Bad carbohydrate. Carb না খেলেই যদি ওজন কমানো যেতো, তাহলে পৃথিবীতে একটাও  মোটা মানুষ খোজে পাওয়া যেতোনা।তাই বোকার মত খাদ্য তালিকা থেকে carbohydrate বাদ না দিয়ে, বরং সবকিছু পরিমিত পরিমানে খেয়ে ওজন নিয়ন্ত্রন করার অভ্যাস করতে হবে।

শর্করা খাবারকে ভয় নয়

Why should you eat carbohydrates at night: অনেকেই রাতে carb খাননা  শুধুমাত্র ওজন কমানোর জন্য ।অনেকেই রাতের খাবার আটটার মধ্যেই সেরে ফেলেন,এটা ভালো অভ্যাস যদি আপনার ডিনারে পরিমিত পরিমানে কার্বোহাইড্রেট থাকে। সকালে ভারী ,দুপুরে অপেক্ষাকৃত কম এবং রাতে হাল্কা খাবার খাওয়া স্বাস্থ্যকর।I couldn’t agree more with that but রাতের খাবার হালকা মানে কার্বোহাইড্রেট  বাদ দিয়ে দিতে হবে,এটা একটা ভুল ধারনা ।কারন আমাদের এনার্জি আসে কার্বোহাইড্রেট থেকে।তারপর না খাওয়ার ফলে আমাদের এনার্জি কম থাকে,শরীর ফার্মেন মোডে চলে যায় ,তখন কর্টিসল লেভেল বেড়ে যায় (cortisol is a stress hormone). তার পর রাতে ক্ষিদা লাগে ,ঘুম ভেঙ্গে যায় , তখন অনেকেই   unhealthy binging করেন ,যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ।

অনেকেই মনে করে থাকেন ,ঘুমানোর সময় এনার্জির দরকার হয় না কিন্তু রাতে ঘুমের সময়ই আমাদের সবচেয়ে বেশী এনার্জি দরকার ।আর রাতের খাবারে যখন কার্বোহাইড্রেট থাকে না ,তখন শরীর এনার্জি পায়না ,detoxification হয় না এবং আমাদের শরীরে ক্ষতিকর পদার্থ থেকে যায় যা immune system কে weak করে।

আর তাই রাতের খাবারে কার্বোহাইড্রেট রাখতে হবে ,কারন আমরা যখন রাতে ঘুমাই তখন আমাদের এনার্জি্র দরকার হয়। আমরা যখন রাতে ঘুমাই, তখনই আমাদের শরীরের সব ফ্যাট বার্ন হয়, ব্যায়াম করার সময় নয়। আর এই ফ্যাট বার্ন এর জন্য এনার্জি দরকার যা আমরা কার্বোহাইড্রেট থেকে পাই ।যদি রাতের খাবারে কার্বোহাইড্রেট না খাই ,তখন ঘুমের মধ্যে আমাদের শরীর এনার্জি না পেয়ে muscle break down করতে থাকে। And if you have less muscle ,your body will have more fat .As simple as that.তার মানে দাড়ালো ওজন কমাতে গিয়ে বা নিয়ন্ত্রন করতে গিয়ে রাতের খাবার কম খেলে বা শর্করা বাদ দিলে, ওজম কমার চেয়ে বেড়ে যেতে পারে।

Say yes to good carbs

<Choose your food wisely and always say YES to good carb>

To Avoid Binge Eating:আবার আমাদের শরীরে দুই ধরনের হরমোন আছে। Leptin (satiety hormone) and Ghrelin (hunger hormone).আমরা যখন রাতের খাবারে কার্বোহাইড্রেট খাই ,তখন Leptin(satiety hormone) সক্রিয় থাকে ,আমাদের ক্ষিদা লাগে না , Ghrelin (hunger hormone) তখন পরিমানে কম থাকে। কিন্তু আমরা যখন রাতের খাবারে কাররোহাইড্রেট  রাখি না ,তখন Ghrelin (hunger hormone) পরিমানে বাড়তে থাকে ,আর এজন্যই অনেকের রাতে মিস্টি জাতীয় খাবার,ব্যাভারেজ এবং স্ন্যাক্স জাতীয় খাবার বেশী খেতে ইচ্ছে করে এবং বেশী খাওয়া হয়ে যায়। এই Binging তাদের মধ্যেই দেখা যায়, যারা সারাদিন পরিমিত পরিমানে কার্বোহাইড্রেট খান না অথবা রাতের খাবারে কার্বোহাইড্রেট রাখেন না ।

Eat complex carbohydrates more:

শর্করা খাবারকে ভয় নয়

আর তাই আমাদের ডিনার এবং sleeping time এর দূরত্ত্বের মধ্যে সামঞ্জস্যতা আনতে হবে এবং সেই অনুযায়ী রাতের খাবারে কার্বোহাইড্রেট রাখতে হবে। সম্পুর্ন Low carb diet or No carb diet এ না গিয়ে বরং carb cycle কে maintain করো তাহলে weight loss/control করা সম্ভব হবে, immune system, digestive system, gut health, and mental health সুস্থ এবং স্বাভাবিক থাকবে ।

Last but not the least, say yes to an adequate amount of carbohydrates daily. শর্করা খাবারকে ভয় নয়, বরং কোন ধরনের শর্করা খাবার আমাদের স্বাস্থ্যের জন্য ভালো এবং কোনটি ক্ষতিকর ,সে ব্যাপারে বিজ্ঞানসম্মত উপায়ে জানতে হবে ।

শর্করা খাবারকে ভয় নয়

ওজন  কমাবেন কিভাবে  – বিস্তারিত জানতে  নিচের লিংকে ক্লিক করুন  ঃ

স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাবেন কিভাবে?

 

রোদের আলোয় মুক্তি