দিন বদলের হাওয়ায় নিজেকে প্রস্তুত করে এগিয়ে যাওয়াই পরিবর্তনের মূল চালিকা শক্তি ।পরিবর্তন একদিনে আসেনা ,যুগে যুগে আসে । আর এই পরিবর্তনের ধারাবাহিকতায় আমরা অনেকগুলো শিল্পবিপ্লবের গল্প শুনেছি ,কেউ কেউ দেখেছি আর এখনো দেখছি । আজকে তৃতীয় শিল্পবিপ্লবের সময়ে আমরা চতুর্থ শিল্প বিপ্লবে পদার্পন করার দ্বাড়প্রান্তে দাঁড়িয়ে আছি,চতুর্থ শিল্প বিপ্লবের অনেক পরিবর্তন ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ,তথ্য প্রযুক্তি আমাদের অন্যরকম এক সভ্যতায় নিয়ে যাচ্ছে ।কিন্তু প্রশ্ন হলো  ,আমরা এই চতুর্থ শিল্পবিপ্লবের জন্য তৈরী? কতটা প্রস্তুত?আমাদের দেশ কতটা প্রস্তুত? তুমি,আমি ,আমরা কতটা প্রস্তুত? ( মানসিক স্বাস্থ্য )

চতুর্থ শিল্পবিপ্লবের জন্য তৈরী?

<Published in the  Weekly Cayer Desh-A local newspaper from my hometown,Sreemangal>

আসো সবার আগে জেনে নেই ,এই চতুর্থ শিল্প বিপ্লব কি ?

  • প্রথম শিল্পবিপ্লব হলো বাষ্পীয় ইঞ্জিন। পানি আর বাষ্পের ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি।
  • দ্বিতীয় শিল্পবিপ্লব হলো বিদ্যুৎ ব্যবহার করে গণ-উৎপাদন।
  • ইলেকট্রনিকস আর তথ্যপ্রযুক্তিকে কেন্দ্র করে গেল শতকের মাঝামাঝি সময়ে ট্রানজিস্টর আবিষ্কারের পর শুরু তৃতীয় শিল্পবিপ্লব।
  • আর এই তৃতীয় বিপ্লবের ওপর ভর করেই এখন নতুন এই চতুর্থ শিল্পবিপ্লবের সূচনা হয়েছে। এই হচ্ছে প্রযুক্তির একধরনের মিথস্ক্রিয়া, যার ফলে ভৌত জগৎ, ডিজিটাল জগৎ আর জীবজগতের মধ্যে পার্থক্যটা হয়ে যাচ্ছে বায়বীয়। তার মানে হলো , প্রযুক্তিগত এই পরিবর্তনের কারণে আগামী ১০ বছরে অনেক পেশা হারিয়ে যেতে পারে, সঙ্গে যোগ হবে নতুন নতুন কর্মক্ষেত্র।

এককথায় , চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে আমাদের “বাস্তব জগৎ” একটি তথ্যপ্রযুক্তি নির্ভর সম্পুর্ন “ভার্চুয়াল জগতে” পরিনত হবে , যেখানে হয়তো মানুষকে অনেক কাজ শারীরিক শ্রম দিয়ে করতে হবেনা । সেই কাজগুলো রোবট করবে , ডাটা সায়েন্স করবে , তখন মানুষের কাজ অনেকটা কমে যাবে । এতে করে বিপদে পড়বে আমাদের মত উন্নয়নশীল দেশগুলো,যেখানে আমাদের আর্থনীতি “শ্রমনির্ভর”, “মেধাভিত্তিক” না  ।

ডাটা সায়েন্সের এই যুগে আমাদের সামনে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো আমাদের মানব সম্পদকে যোগ্য, দক্ষ এবং প্রস্তুত  করে তোলা ,যাতে করে দুই হাজার ত্রিশ সালে যারা পড়াশোনা শেষ করে  চাকরির বাজারে যাবে ,তারা যেনো বিপদে না পরে , তাদের অদক্ষতা যেনো দেশ কে পিছিয়ে নিয়ে না যায় । বারবার প্রশ্ন করো নিজেকে ,চতুর্থ শিল্পবিপ্লবের জন্য তৈরী?

আসছে চতুর্থ শিল্পবিপ্লব- আমরা প্রস্তুত তো? এই চতুর্থ শিল্পবিপ্লবে পড়াশোনার পাশাপাশি যে দক্ষতাগুলো প্রতেক্টি ছাত্র-ছাত্রীর মধ্যে থাকা চাই , সেই ১০টি দক্ষতা  গুলো হলোঃ

  1. জটিল সমস্যা সমাধান
  2. তুরীয় চিন্তা
  3. সৃজনশীলতা
  4. জনব্যবস্থাপনা
  5. অন্যদের সঙ্গে কাজের সমন্বয়
  6. আবেগীয় বুদ্ধিমত্তা
  7. বিচারিক দৃষ্টিভঙ্গি ও সিদ্ধান্ত গ্রহণ
  8. সেবা প্রদানের মানসিকতা
  9. দর-কষাকষি এবং
  10. চিন্তায় স্বচ্ছতা

পড়াশোনা , সহ-শিক্ষা কার্যক্রম এবং এই দশটি দক্ষতাই হতে পারে চতুর্থ শিল্প বিপ্লবকে জয় করার হাতিয়ার।

শিক্ষা ব্যাবস্থায় অনেক পরিবর্তন এসেছে ,আরো পরিবর্তন আনতে হবে । বই ভিত্তিক এবং মুখস্থ ভিত্তিক শিক্ষা ব্যাবস্থাকে সম্পুর্ন বদলে ফেলতে হবে । যা পড়বো সব বাস্তবে দেখবো ,এমন শিক্ষা ব্যাবস্থাই এখন সময়ের দাবি । এছাড়াও টেকনোলজির আমুল পরিবর্তনের সাথে সাথে নিজেকে বদলে নিতে হবে , এই নতুন পরিবেশে নিজেকে দক্ষ করে তোলে খাপ খায়িয়ে নিতে হবে ।

দেশের নীতিনির্ধারকদের অবশ্যই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিংবা আইওটি সেক্টরে বিনিয়োগবান্ধব মানসিকতা গড়ে তুলতে হবে এবং সে অনুযায়ী জনগনকে প্রস্তুত করে তুলতে হবে , সেবা দিতে হবে। সর্বপূরি শিক্ষা ব্যাবস্থার সাথে চাকরির বাজারের মিল থাকতে হবে ।

আর একটা কথা আমি সবসময় ই বলি ,যারা নিয়মিত আমার লেখা পড়েন তারা হয়তো এটা শুনতে শুনতে বিরক্ত হয়ে গেছেন । আমি সব সময় বলি ,সবাইকে সময়-উপযোগী হতে হবে। আমাদের সব  জনপ্রতিনিধিরা যদি সময় উপযোগী হয়ে উঠেন , তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে জেলা উপজেলা পর্যায়ে তরুনদের দক্ষ করে তোলেন , বিকেন্দ্রীকরনের মাধ্যমে যদি পরিবর্তনের জোয়ার নিয়ে আসেন ,তাহলে শুধু চতুর্থ শিল্প বিপ্লব কেনো , আমরা যে কোনো বিপ্লবেই একসাথে এগিয়ে যেতে পারবো ।

২০৩০ সালে বিশ্বের ৮০ কোটি বর্তমান চাকরিই নাই হয়ে যাবে।আর এরকম পরিস্থিতে আমাদের এখন থেকেই দক্ষ জনগোষ্টী গড়ে তোলতে হবে। আর তাই অনেক নতুন কিছুর সাথে পরিচিত হতে হবে , এই যেমন গোল টেবিলের বৈঠকে এআই, আইওটি, বিগ ডেটা, ব্লকচেইনের মতো জনপ্রিয় শব্দ নিয়ে কথা বলা হচ্ছে কিন্তু একেবারে স্থানীয় পর্যায় থেকে শুরু করে শীর্ষস্থানীয় নেতৃত্ত্বে এসব কাজের জন্য দক্ষ জনপ্রতিনিধি এবং জনগন এখন সময়ের দাবি।

একটি আর্টিক্যালে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে লিখে বোঝানো সম্ভব না । তাই এই আর্টিক্যালটি এই মুহূর্তে যারা পড়ছো , তাদের কাছে অনুরোধ থাকবে , তোমরা নিজ দায়িত্ত্বে চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে পড়াশোনা করবে ,জানবে এবং সেই অনুযায়ী নিজেদের প্রস্তুত করবে।প্রশ্ন করো নিজেকে, চতুর্থ শিল্পবিপ্লবের জন্য তৈরী?

তোমার  জন্য শুভ কামনা ।

Sustainable development goals নিয়ে বিস্তারিত জানতে ক্লিক করুনঃ

 

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সময়ে তুমি