শুরু করতে পারলে অনেক পথের সৃষ্টি হয় । কিন্তু এই শুরু করা হয় না বলেই আমাদের অনেক কাজ করা হয়ে উঠেনা। আমাদের অনেক ভালো ভালো আইডিয়া হারিয়ে যায়। আমাদের অনেক জনবহুল দেশে আমরা এগিয়ে যাই শুধুমাত্র একতার বলে ।একজন আরেক জনের পাশে দাড়াই  এবং হাতে হাত মিলিয়ে সমস্যার সমাধান করে যাই বলেই আমাদের দেশে অনেক ভালো ভালো আইডিয়ার সৃষ্টি হয় আর এর ধারাবাহিকতায় আমরা সারাদেশে অনেক উদ্যোগ দেখতে পাই,যা সমাজ এবং দেশ পরিবর্তনে সহায়ক ভুমিকা পালন করে । কিন্তু বড় শহরের ছাত্র-ছাত্রীরা যেসব সুযোগ-সুবিধা পেয়ে থাকেন, সংগত কারনেই স্থানীয় পর্যায়ে বেড়ে উঠা এবং পড়াশোনা করা শিক্ষার্থীরা অনেক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন এবং দক্ষ হয়ে উঠতে পারেনা।তাই স্থানীয় পর্যায়ে সুযোগ-সুবিধা সৃষ্ঠি করা,শিক্ষার্থীদের কর্মদক্ষতা বৃদ্ধ্বি, মা-বাবাদের ভিন্নধর্মী ক্যারিয়ার সম্পর্কে সচেতন করে তোলা এবং  প্রজনন এবং মানষিক স্বাস্থ্য এর সেবা প্রদানের লক্ষ্যে যাত্রা শুরু করেছে “এক্টিভ সিটিজেনস অব শ্রীমংগল” নামের অলাভজনক এই প্ল্যাটফর্মটি ।

 

 

এ উপলক্ষ্যে বুধবার বিকেলে শ্রীমঙ্গল উপজেলা পরিষদের কনফারেন্স হলে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম।বিশেষ অতিথি ছিলেন শ্রীমঙ্গল সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার মো. আশরাফুজ্জামান, এসিল্যাণ্ড মো. মাহমুদুর রহমান প্রমুখ।

শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার ভূমি মো: মাহমুদুর রহমান মামুন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বর্তমান সময়ে কর্মমূখী শিক্ষা অর্জনের মাধ্যমে এবং নিজেদের মেধার সর্বোচ্চ বিকাশ সাধনের মাধ্যমে বিশ্বদরবারে আমরা স্থান করে নিতে পারি। প্রত্যেকের নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসলে অ্যাকটিভ সিটিজেনস্ এর এই লক্ষ্য পূরণ করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র এ.এস.পি মো: আশরাফুজ্জান আশিক বলেন , মানুষ ভবিষ্যত নিয়ে প্রথমে কল্পনা করে এবং পরবর্তীতে তার সুচারু কর্মপরিকল্পনার মাধ্যমেই স্বপ্নকে বা কল্পনাকে বাস্তবে রূপ দেয়। সঠিক ভাবে কাজ করে যেতে পারলে আজকের উদ্যোগটিও একদিন সফলতার মুখ দেখবে।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, বর্তমান যুগ হচ্ছে প্রতিযোগিতার যুগ, তাই বিশ্বের উন্নয়নের সাথে তাল মিলিয়ে আমাদের জনগণকেও জনসম্পদে রূপান্তর করতে হবে এবং মেধার বিকাশে সর্বাত্মক চেষ্ঠা চালিয়ে যেতে হবে। তাই এই সময়ে জার্মানে উচ্চ শিক্ষারত শ্রীমঙ্গলের এই ইশরাত নাহার ইরিনা যে লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তা সত্যিই প্রশংসার দাবীদার।

বেসরকারি সংস্থা এমসিডা’র প্রধান নির্বাহী তহিরুল ইসলাম মিলনের সঞ্চালনায়   অনুষ্ঠানটিতে এক্টিভ সিটিজেনস অব শ্রীমঙ্গলের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরা হয়।পরে এক্টিভ সিটিজেনস অব শ্রীমঙ্গলের প্রতিষ্ঠাতা ও সামাজিক উদ্যোক্তা ইশরাত নাহের ইরিন তার ভবিষ্যত কর্ম পরিকল্পনা বিষয়ে বিস্তারিত আলোকপাত করে বক্তব্য রাখেন।আর এই মতবিনিময় সভায় বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধি, চা জনগোষ্ঠির প্রতিনিধি, এক্টিভ সিটিজেনস অব শ্রীমংগল এর সদস্যবৃন্দ, বিভিন্ন শ্রেণি পেশার মানুষ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ সুশিল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আমাদের এই প্ল্যাটফর্মে মুলত দুটি বিষয়ের উপর ভিত্তি করে প্রজেক্ট ডিজাইন এবং ইমপ্লিম্যান্ট করা হবে।

প্রথমত ,জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা ।

আর দ্বীতিয়টি হলো, চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় আমাদের করনীয় এবং সেই অনুযায়ী আমাদের তরুন প্রজন্মকে দক্ষ করে তোলা ,যাতে করে তরুনদের আসছে  চতুর্থ শিল্পবিপ্লবে নতুন পরিবেশে এবং চাকরির বাজারে নিজেকে খাপ খায়িয়ে নিতে কস্ট না হয় ।তরুন প্রজন্মের অদক্ষতা যাতে আমাদের দেশকে পিছিয়ে নিয়ে না যায় ।

 

আমি কাজ এবং পড়াশোনার কারনে আগামী এক বছর দেশের বাইরে থাকবো । তবে আগামী বছরের শুরুতেই দেশে স্থায়ীভাবে বসবাস এবং কাজ শুরু করবো । এই এক বছরে আমরা বিভিন্ন সমস্যা শনাক্ত করে সেগুলো সমাধানের জন্য Sustainable solutions and projects design করবো এবং আমাদের সাথে কাজ করার জন্য সবাইকে একসাথে করবো ।

আপনার কোনো ভালো কাজের আইডিয়া থাকলে আপনি আমাদের সাথে যুক্ত হতে পারেন ।আপনাকে স্বাগত জানাচ্ছি আমাদের প্ল্যাটফর্মের এই সূচনালগ্নে ।আমরা আপনার অপেক্ষায় আর সময় আমাদের সবার অপেক্ষায়।

ইশরাত ইরিনা,

প্রতিষ্ঠাতা, Active citizens of Sreemangal.